শুধু কবিতার দিনেও রক্তদানের মধ্য দিয়ে মেদিনীপুরের ‘স্বর-আবৃত্তি’ মানবপ্রেমের বার্তা ছড়িয়ে দিল

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ২২ মার্চ: “তোমাকে ধরে বেঁচে রয়েছে কবিতা” এই আপ্তবাক্যটি হৃদয়ে রেখে রবিবার (২১ শে মার্চ, ২০২১) মেদিনীপুর শহরের রেডক্রস সোসাইটি হলে, সারাদিন ব্যাপী ‘স্বর-আবৃত্তি মেদিনীপুর’ পালন করল “বিশ্ব কবিতা দিবস”। এদিন সকাল ও সন্ধ্যায় নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই প্রথমবার বিশ্ব কবিতা দিবসে স্বর-আবৃত্তি সাংস্কৃতিক অনুষ্ঠানের সাথে সাথে রক্তদান শিবিরের আয়োজন করেছিল। অনুষ্ঠানটির উদ্বোধন করেন, মেদিনীপুর রামকৃষ্ণ মিশনের সহ-সম্পাদক স্বামী মায়াধীশানন্দজী মহারাজ।স্বামী বিবেকানন্দের কবিতা নিয়ে আলোচনা করেন ঝাড়গ্রাম রামকৃষ্ণ মিশন আশ্রম এর স্বামী ব্রহ্মেশ্বরানন্দজী মহারাজ।একই সাথে রক্তদান শিবিরে তিনি নিজে রক্তদান করে অন্যদের উদ্বুদ্ধ করেন।

thebengalpost.in
কোভিড সম্মান ফাকরুদ্দিন মল্লিক’কে :

সকালের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উল্লেখযোগ্য উপস্থিতি ছিল, ডাঃ গোলক বিহারী মাঝি, চন্দন বসু, অসীম ধর প্রমুখরা। সান্ধ্য অনুষ্ঠানে, ‘স্বর-আবৃত্তি সম্মান’ এবার দেওয়া হয়, কবি, আবৃত্তিকার, ছড়াকার ও গীতিকার দেবাশীষ দন্ড’কে। বিশেষ কোভিড সম্মানে ভূষিত করা হয়, বিশিষ্ট সমাজসেবক ফাকরুদ্দিন মল্লিক’কে। সান্ধ্য অনুষ্ঠানে কবিতা নিয়ে আলোচনা করেন মেদিনীপুর কলেজের অধ্যাপিকা, ডক্টর সালেহা খাতুন। বিশিষ্ট আবৃত্তিকারদের মধ্যে উপস্থিত ছিলেন, অমিয় পাল, মোম চক্রবর্তী, পাঞ্চালি চক্রবর্তী, চিত্তরঞ্জন দাস, কৌস্তুভ বন্দ্যোপাধ্যায়, ইন্দ্রাণী দাস গুপ্ত, সুতনুকা মাইতি, রত্না দে, নরোত্তম দে প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন, অমিতেশ চৌধুরী, করুণা পাত্র, সুমন্ত সাহা, আলক বরণ মাইতি, বনশ্রী ঘটক, শুভঙ্কর দাস প্রমুখ সংগীতশিল্পীরা। বিশিষ্ট কবিদের মধ্যে শাশ্বতী হোসেন, সৌমদীপ চক্রবর্তী, বিদ্যুৎ পাল, প্রদীপ দেব বর্মন, রিতা বেরা কবিতা পাঠ করেন। রাজিব খান ও ঈশিতা চট্টোপাধ্যায় এর পরিচালনায় কবিতা সংক্রান্ত নৃত্য পরিবেশিত হয়। মনীষা পাত্র, কুমারেশ দে, অনিন্দিতা শাসমল ও শতাব্দী গোস্বামীর সুচারু সঞ্চালনায় অনুষ্ঠানটি সুসম্পন্ন হয়। সারাদিনের আবৃত্তির অনুষ্ঠানে শতাধিক স্বর-আবৃত্তিশিল্পীরা আবৃত্তি পরিবেশন করেন। সাড়ে তিন বছরের শিশু থেকে সত্তরোর্ধ্ব বয়স্করাও কবিতার কন্ঠে ভাস্বর হয়ে ওঠে। স্বর-আবৃত্তিশিল্পীদের শ্রুতি নাটক ‘মাস্টারমশাই’ এবং কবিতার মঞ্চায়ন সকলের নজর কাড়ে। শিবানী পাল, পলি পাহাড়ি, পুষ্পিত পাল,শর্বরী মুখার্জী, সুপর্ণা মুখার্জি, অরুন্ধতী ঘোষ, বর্ণালি সাহা, অনিন্দিতা সাহু প্রমুখ স্বর-আবৃত্তি’র শিল্পীদের অনুষ্ঠান সকলের হৃদয় কাড়ে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনায় পরিকল্পনা এবং নির্দেশনায় ছিলেন শুভদীপ বসু। তিনি বলেন, “বিগত কিছু বছর ধরে আমরা বিশ্ব কবিতা দিবস পালন করে আসছি।প্রত্যেক বছর এই দিন আমরা কিছু গুণী মানুষদের সম্বর্ধিত করি। ওনাদেরকে সংবর্ধনা দিয়ে আমরাই ঋদ্ধ হই। সারাদিন ব্যাপী এই আবৃত্তির মহাযজ্ঞে শহর ও জেলার প্রায় দুশোর কাছাকাছি শিল্পী অনুষ্ঠান পরিবেশন করেছে। ভারতীয় রেডক্রস সোসাইটির আন্তরিক সহযোগিতায় আমরা এই প্রথমবার রক্তদান শিবির আয়োজন করেছিলাম। মানুষের পাশে থেকে কাজ করার জন্য দায় বদ্ধ স্বর আবৃত্তি। এই বিরাট আবৃত্তির যজ্ঞে কবিতা মুখর দিনটি শহরবাসীকে আমরা উপহার দিতে পেরে প্রত্যেকের কাছে কৃতজ্ঞতা জানাই।”

thebengalpost.in
শুভদীপ বসু রক্ত দিলেন :

thebengalpost.in
বিজ্ঞাপন (Advertisement) :

আরও পড়ুন -   সরকারি কর্মীদের ৫০ শতাংশ হাজিরা, বেসরকারিতে 'ওয়ার্ক ফ্রম হোম' এর পরামর্শ! ভয়াবহ সংক্রমণ আর মৃত্যু-মিছিলের মুখে নতুন লড়াইয়ের প্রস্তুতি