বিশ্বে সেরা পঞ্চাশটি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় পশ্চিম মেদিনীপুরের আইআইটি খড়্গপুর (IIT Kharagpur)

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ৫ মার্চ: কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটির তালিকায় ৪৪ তম স্থান অধিকার করল খড়্গপুর আইআইটি। প্রথম ৫০ এর তালিকায় রয়েছে আমাদের দেশের আরও দুই স্বনামধন্য প্রতিষ্ঠান মাদ্রাজ আইআইটি (পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং ৩০তম) ও বোম্বে আইআইটি ( মিনারেল ও মাইনিং ইঞ্জিনিয়ারিং ৪১তম)। ৪ মার্চ এই তালিকা প্রকাশ করা হয়।

thebengalpost.in
আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) :

এই সমীক্ষায় ইঞ্জিনিয়ারিং, আইন, ম্যানেজমেন্ট, আর্টস এর মত পাঁচটি প্রধান বিষয় ও তাদের ৫১টি ছোট ছোট ভাগ এর উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছে। তালিকা তৈরির সময় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ, বিষয়, শিক্ষার মান, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক, গবেষণার বিষয়, গবেষণার মান, চাকরির মতো দিক গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবছর বিশ্ব জুড়ে ১৪৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে এই সমীক্ষা করা হয়, তারমধ্যে ভারতের ৫২ টি বিশ্ববিদ্যালয় ছিল। আইআইটি খড়্গপুর এর তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কিউএস সাবজেক্ট এর বিচারে মিনারেল ও মাইনিং সেক্টরে প্রতিষ্ঠান প্রথম পঞ্চাশের মধ্যে স্থান অধিকার করেছে, এবং একই সঙ্গে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ফিল্ডে ভারতের মধ্যে সেরার শিরোপা পেয়েছে।

thebengalpost.in
আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) :

মিনারেল ও মাইনিং ইঞ্জিনিয়ারিং , এনভায়রনমেন্ট সায়েন্সেস, ইকোনমিক্স, ইকোনোমেট্রিক্স, স্ট্যাটিসটিকস, অপারেশনাল রিসার্চ, এইসব বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে আইআইটি খড়্গপুর এখন দেশের দ্বিতীয় সেরা প্রতিষ্ঠান। এর আগে ২০১৯ সালের এই তালিকাতে ৪৭ তম ও ২০২০ তে ৪৬তম স্থান অধিকার করেছিল খড়গপুর আইআইটি। তাই এইবার ৪৪তম স্থান অধিকারের খবর শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে খুশির হাওয়া বয়ে নিয়ে এসেছে। এই তালিকায় আইআইএসসি ব্যাঙ্গালোর মেটিরিয়াল সায়েন্স এর জন্য ৭৪তম ও কেমিস্ট্রিতে ৯৩তম স্থানে রয়েছে। আইআইটি দিল্লি ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এ ৫৪ তম ( গত বছর ৪৯তম ) , কম্পিউটার সায়েন্সে ৭০তম ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ৭৯তম স্থানে রয়েছে। আইআইএম ব্যাঙ্গালোর ও আইআইএম আমেদাবাদ সেরা একশোর তালিকায় রয়েছে। এছাড়াও আন্না ইউনিভার্সিটি ও জেএনইউ যথাক্রমে পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং ও এনথ্রপলজির জন্য তালিকায় স্থান পেয়েছে।

আরও পড়ুন -   SC-ST শিক্ষার্থীদের "অপমানজনক" মন্তব্য করায় এবার মামলা হল আইআইটি খড়্গপুরের অধ্যাপিকার বিরুদ্ধে (IIT Kharagpur)