সময়ের মধ্যে প্যান-আধার (PAN-AADHAAR) লিঙ্ক করতে পারেননি? চিন্তা করবেন না, সময়সীমা বাড়ানো হল আবারও

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, ১ এপ্রিল : নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ৩১ শে মার্চ, ২০২১ এর মধ্যে অনেকেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারেননি! গতকাল (৩১ মার্চ) তাঁদের জন্য ফের সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। ৩০ শে জুন, ২০২১ পর্যন্ত এই কাজ করা যাবে। উল্লেখ্য যে, PAN CARD ও AADHAR CARD লিঙ্ক বা সংযুক্তিকরণের এই সময়সীমা আবারও বাড়িয়ে দেওয়ার কারণ হিসেবে, কোভিড অতিমারীর কথা উল্লেখ করা হয়েছে।

thebengalpost.in
প্যান – আধার লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হল:

প্রসঙ্গত, এর আগেও অনেকবার প্যান-আধার লিংক করানোর সময়সীমা বর্ধিত করা হয়েছে। তবে মনে করা হচ্ছিল, এবার হয়তো তেমন সম্ভাবনা নেই! দেখানো হচ্ছিল জরিমানার ভয়ও। কিছুদিন আগে লোকসভায় অর্থনীতি বিল, ২০২১ পাশ হয়েছিল। সেখানে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়। জানা গিয়েছিল সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে। তবে শেষ মুহূর্তে বাড়িয়ে দেওয়া হল সময়সীমা। সংযুক্তিকরণের জন্য আরও তিন মাস সময় হাতে পেল আমজনতা। উল্লেখ্য যে, আয়কর আইনের ১৩৯ এএ (২) ধারা অনুযায়ী, যে ব্যক্তির কাছে ২০১৭ সালের ১ জুলাই প্যান কার্ড ছিল অথবা সেই সময় আধার নম্বর পাওয়ার বৈধতা ছিল তাঁকে প্যান ও আধার লিংক করতে হবে।

আরও পড়ুন -   বিশ্বে ১ কোটি'র বেশি মানুষ করোনা আক্রান্ত, মৃত্যু ৫ লক্ষ! ভ্যাকসিন আসার আগে পর্যন্ত সচেতনতাই একমাত্র 'ওষুধ' হতে চলেছে