পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তর জরুরি ভিত্তিতে ১৩৬ জন স্টাফ নার্স ও ৫৬ জন চিকিৎসক নিয়োগ করছে, আয়ুশেও এবার অক্সিজেন পরিষেবা

মণিরাজ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ৯ মে: পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তর জরুরি ভিত্তিতে ১৩৬ জন স্টাফ নার্স ও ৫৬ জন মেডিক্যাল অফিসার (চিকিৎসক ও সিসিইউ বিশেষজ্ঞ) নিয়োগ করতে চলেছে। তবে, আপাতত ২ মাসের চুক্তির ভিত্তিতে এই নিয়োগ করা হবে, জেলার ৭ টি করোনা হাসপাতালের (আয়ুশ স্যাটেলাইট সহ) জন্য। জেলা প্রশাসন তথা জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে এই বিষয়ে বিজ্ঞাপ্তি জারি করা হয়েছে সম্প্রতি। আগামী ১২ ই মে Walk in Interview (ইন্টারভিউ/সাক্ষাৎকার) অনুষ্ঠিত হবে, মেদিনীপুর শহরের শরৎপল্লী’তে অবস্থিত জেলা স্বাস্থ্য ভবন বা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কার্যালয়ে (CMOH অফিসে)। বিস্তারিত বিবরণের জন্য www.paschimmedinipur.gov.in এ গিয়ে দেখে নিতে পারেন।

thebengalpost.in
১৩৬ জন স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তি :

বিজ্ঞপ্তি অনুযায়ী, মেদিনীপুর মেডিক্যাল কলেজের করোনা বিভাগ, শালবনী করোনা হাসপাতাল, আয়ুশ হাসপাতাল, আয়ুশ স্যাটেলাইট হাসপাতাল (প্রয়োজনে ১০০ শয্যার এই সেফ হোমটিও চালু করা হবে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে), ডেবরা হাসপাতাল, খড়্গপুর হাসপাতাল এবং ঘাটাল হাসপাতালের জন্য মোট ৫৬ জন মেডিক্যাল অফিসার বা চিকিৎসক এবং CCU/HDU স্পেশালিস্ট নিয়োগ করা হবে। তবে, সিসিইউ বা এইচডিইউ বিশেষজ্ঞ শুধুমাত্র শালবনী ও মেদিনীপুর মেডিক্যালের জন্য। কারণ, বাকি হাসপাতাল গুলিতে এই পরিষেবা নেই। ৫ জন সিসিইউ/এইচডিইউ বিশেষজ্ঞ সহ মোট ২১ জন চিকিৎসক নিয়োগ করা হবে শুধু শালবনী করোনা হাসপাতালের জন্যই। মারণ ভাইরাসের প্রবল আক্রমণে আশঙ্কাজনক হয়ে ওঠা বা শ্বাসকষ্টে ভোগা রোগীদের সঠিক চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য প্রতিটি হাসপাতালেই ফুসফুস বিশেষজ্ঞ বা রেসপিরেটরি মেডিসিনের চিকিৎসক নিয়োগ করা হচ্ছে। এছাড়াও, জেনারেল মেডিসিনের চিকিৎসকও নিয়োগ করা হচ্ছে।

thebengalpost.in
ফর্ম :

অপরদিকে, শালবনী ছাড়া বাকি ৬ টি হাসপাতালে মোট ১৩৬ জন স্টাফ নার্সও নিয়োগ করা হচ্ছে। এ প্রসঙ্গে উল্লেখ্য যে, সঙ্কটজনক রোগীর সংখ্যা ক্রমশ বাড়তে থাকায়, মেদিনীপুর শহরের উপকণ্ঠে আবাস খাসজঙ্গল অবস্থিত আয়ুশ হাসপাতাল (সেফ হোম) এও এবার অক্সিজেন পরিষেবা চালু করা হচ্ছে। ১০০ টি বেডের মধ্যে ৬০ টি অক্সিজেন পরিষেবা-যুক্ত বেড করে দেওয়া হচ্ছে বলে জানা গেছে জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “আরও যথাযথ পরিষেবা দেওয়ার জন্যই জেলার প্রতিটি করোনা হাসপাতালে চিকিৎসক ও স্টাফ নার্স নিয়োগ করা হচ্ছে। তবে, আপাতত ২ মাসের চুক্তির ভিত্তিতে এই নিয়োগ। আয়ুশ হাসপাতালের ৬০ টি বেড অক্সিজেন পরিষেবা-যুক্ত হবে।”

thebengalpost.in
চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি :

আরও পড়ুন -   আক্রান্ত বাড়লেও দেখা যাচ্ছে আশার আলো, উপসর্গহীন আক্রান্তরা কোয়ারেন্টিনে থেকেই সুস্থ হবেন, মেদিনীপুরে শুরু হল সেই প্রক্রিয়া