দক্ষিণ পূর্ব রেলওয়ের তৃতীয় “অক্সিজেন এক্সপ্রেস” টিও বোকারো থেকে পৌঁছে গেল লক্ষ্ণৌ

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, ঝাড়খণ্ড, ২৭ এপ্রিল: দক্ষিণ পূর্ব রেলওয়ের (South Eastern Railways) তৃতীয় “অক্সিজেন এক্সপ্রেস” টিও পৌঁছে গেল উত্তর প্রদেশের লক্ষ্ণৌ। গত চব্বিশ ঘণ্টায় যে রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন, ৩৫ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২০৬ জনের! সরকারি-বেসরকারি হাসপাতালে প্রবল অক্সিজেন সঙ্কট। ঝাড়খণ্ডের বোকারো স্টিল প্ল্যান্ট থেকে সেই রাজ্যেই পৌঁছে দেওয়া হচ্ছে “বিশুদ্ধ প্রাণ বায়ু”! সৌজন্যে, ভারতীয় রেলের মস্তিষ্কপ্রসূত “অক্সিজেন এক্সপ্রেস” (Oxygen Express)। সোমবার (২৬ এপ্রিল) সকালে বোকারো স্টিল সিটি স্টেশন থেকে, ৫ টি ট্যাঙ্কার ভর্তি ৭৭.১৬ টন মেডিক্যাল অক্সিজেন নিয়ে লক্ষ্ণৌয়ের উদ্দেশ্যে রওনা দেয় দক্ষিণ পূর্ব রেলওয়ের তৃতীয় অক্সিজেন এক্সপ্রেসটি। সোমবার সন্ধ্যা নাগাদ এই অক্সিজেন এক্সপ্রেসটি সেখানে পৌঁছেও গেছে বলে রেলওয়ে সূত্রে জানা যায়।

thebengalpost.in
অক্সিজেন এক্সপ্রেস বোকারো থেকে লক্ষ্ণৌয়ের পথে :

প্রসঙ্গত, গত ২৩ শে এপ্রিল বোকারো থেকে লক্ষ্ণৌয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছিল দক্ষিণ পূর্ব রেলওয়ের প্রথম অক্সিজেন এক্সপ্রেসটি। এরপর, গত ২৫ শে এপ্রিল রওনা দিয়েছিল দ্বিতীয় অক্সিজেন এক্সপ্রেস। যথাক্রমে, ৪৬.৩৪ টন এবং ৪৬.৪৮ টন মেডিক্যাল অক্সিজেন পৌঁছে দেওয়া হয়েছিল প্রথম দুই দফায়। এবার, সোমবার (২৬ এপ্রিল) পৌঁছনো হল, ৭৭. ১৬ টন অক্সিজেন। দক্ষিণ পূর্ব রেলওয়ের তরফে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, “জীবন রক্ষাকারী গ্যাস পরিবহনের জন্য একটি মহান মিশনে (লক্ষ্য নিয়ে) কাজ করছে দক্ষিণ পূর্ব রেলওয়ে। বোকারো স্টিল সিটি স্টেশন ও ডিজেল লোকো শেডের কর্মীরা এই কাজে পুরোদমে ব্যস্ত রয়েছেন।” আর, এভাবেই দক্ষিণ পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিশনের বোকারো স্টিল সিটি স্টেশন থেকে এখনও পর্যন্ত তিনটি অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে, (Roll On Roll Off/RO RO পদ্ধতিতে) মোট ১৭০ টন অক্সিজেন পৌঁছে দেওয়া হল প্রবল “শ্বাসকষ্টে” জর্জরিত উত্তর প্রদেশে।

আরও পড়ুন -   করোনা'র কাছে হার মানলেন মেদিনীপুরের 'হার না মানা' শিক্ষক আশিস কর, পরপর দু'দিনে শহরের দুই বিখ্যাত মানুষের জীবন কেড়ে নিল করোনা