ক্যাঙারুর দেশে নতুন ইতিহাস টিম ইন্ডিয়ার! শচীন, সৌরভ থেকে মোদী, মমতা, শুভেচ্ছা বন্যায় ভেসে চলেছে আজিঙ্কা বাহিনী

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ১৯ জানুয়ারি: ৩২ বছর পর ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়ামে (স্থানীয় নাম অনুসারে ওলুংগাব্বা) অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটে পরাজিত হল! ১৯৮৮ সালে শেষবার পরাজিত হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের কাছে। তারপর ফের ইতিহাস সৃষ্টি করল ভারত! আইসিসির তরফে টিম ইন্ডিয়ার এই স্মরণীয় কীর্তি’কে অভিবাদন জানিয়ে কয়েকটি উল্লেখযোগ্য এবং মজার তথ্য তুলে ধরা হয়েছে। ১৯৮৮ সালে অস্ট্রেলিয়া শেষবার যখন গাব্বা (Gabba) টেস্টে পরাজিত হয়েছিল, সেই সময় বিরাট কোহলি’র বয়স ছিল মাত্র ১৬ দিন, শচীন টেন্ডুলকারের তখনও টেস্ট অভিষেক হয়নি এবং জর্জ এইচ ডব্লিউ বুশ সবেমাত্র আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন। এরপর গাব্বা টেস্টে অস্ট্রেলিয়া আর কখনও পরাজিত হয়নি। একাধিকবার ড্র হলেও হারতে হয়নি!

thebengalpost.in
গাব্বায় ঐতিহাসিক জয় :

এদিকে, অ্যাডিলেড টেস্টে ৩৬ রানে অলআউট হয়ে যাওয়ার পর টিম ইন্ডিয়ার ঐতিহাসিক কামব্যাকে উচ্ছ্বসিত বিরাট কোহলি থেকে সৌরভ গাঙ্গুলি; শচীন টেন্ডুলকার থেকে বীরেন্দ্র শেহবাগ। প্রত্যেকেই টুইট করে আজিঙ্কা বাহিনী’কে শুভেচ্ছা জানিয়েছেন। ২-১ ব্যবধানে ক্যাঙারু বাহিনীকে দুরমুশ করে মধুর প্রতিশোধ নিয়েছে টিম ইন্ডিয়া। শুধু ক্যাপ্টেন কোহলি নয়, চোটের জন্য প্রথম একাদশে ছিলেন না একাধিক সিনিয়র ক্রিকেটার। তা সত্ত্বেও শুভমন গিল, ঋষভ পন্থ, ওয়াসিংটন, সুন্দর, মহম্মদ সিরাজরা যেভাবে জয় ছিনিয়ে এনেছে তাতে বিশ্বক্রিকেট অভিভূত! অবশ্য, চেতেশ্বর পূজারার দ্বিতীয় রাহুল দ্রাবিড় হয়ে ওঠা কিংবা ক্যাপ্টেন রাহানের ঠান্ডা মাথায় অধিনায়কত্বের প্রশংসাও না করে পারছেন না আপামর ক্রিকেট অনুরাগী কিংবা ক্রিকেট বিশেষজ্ঞরা। বিরাট কোহলি টুইট করেছেন, “ওয়াও! অবিশ্বাস্য জয়। অ্যাডিলেডের পর যেভাবে তোমরা বুক চিতিয়ে লড়াই করেছো, অনবদ্য। ধন্যবাদ টিম ম্যানেজমেন্ট এবং ক্রিকেটারদের। এই জয় উপভোগ কর।” বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি এই জয়কে ‘চিরস্মরণীয়’ আখ্যা দিয়েছেন। বিসিসিআই সচিব জয় শাহ ৫ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছেন। মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেহবাগ সহ অসংখ্য প্রাক্তন ক্রিকেটার অভিনন্দন জানিয়েছেন।

thebengalpost.in
গাব্বায় ঐতিহাসিক জয়:

টিম ইন্ডিয়ার এই ঐতিহাসিক সিরিজ জয়’কে শুভেচ্ছা জানিয়ে কাশ্মীর থেকে কন্যাকুমারিকার ক্রিকেট প্রেমীরা সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন। শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সবমিলিয়ে শুভেচ্ছা বন্যায় ভেসে যাচ্ছেন ক্রিকেটাররা। চতুর্থ ইনিংসে ৩২৮ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে পরাজিত করে টেস্ট সিরিজ পকেটে পুরেছে ভারত। ৮৯ রানে অপরাজিত থেকে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন ঋষভ পন্থ। ৯১ রান করেছেন শুভমন গিল। ৫৬ রান করেছেন চেতেশ্বর পূজারা। ম্যান অফ দ্যা সিরিজ হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। টিম ইন্ডিয়ার এই জয়ের ফলে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তারা ১ নম্বর স্থানে উঠে এসেছে এবং আইসিসির টেস্ট রেঙ্কিংয়ে ২ নম্বরে পৌঁছে গেছে। ২ থেকে ৩ এ নেমে গেছে অস্ট্রেলিয়া। ১ নম্বর স্থানে আছে নিউজিল্যান্ড।

thebengalpost.in
গাব্বায় ঐতিহাসিক জয় :

আরও পড়ুন -   পশ্চিমবঙ্গেও কার্যত লকডাউন আগামী দু'সপ্তাহের জন্য! বাজার খুলবে একবেলা, জরুরি পরিষেবা ছাড়া সব কিছু বন্ধ