আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বিডেন, পরাস্ত ডোনাল্ড ট্রাম্প

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ৭ নভেম্বর: আমেরিকার ৪৬ তম (46th) প্রেসিডেন্ট নির্বাচিত হলেন, ডেমোক্রেট দলের প্রধান জো বিডেন (Joe Biden)। ২৭০ এর ম্যাজিক ফিগার টপকে গেলেন তিনি! পরাজিত করলেন, রিপাবলিকান দলের প্রধান ডোনাল্ড ট্রাম্প‘(Donald Trump)কে। দ্য গার্ডিয়ানের তথ্যানুসারে, তিনি ২৮৪ টি (এই মুহূর্তে ২৯০, রাত্রি ১০ টা ৫০) ইলেকটোরাল ভোট পেয়েছেন, অর্থাৎ তিনি জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, যদিও তা নির্ভর করবে আইনগত চ্যালেঞ্জের ফলাফলের ওপর। গার্ডিয়ান বলছে, বর্তমানে বাইডেনের সংগ্রহে রয়েছে ২৮৪ ইলেকটোরাল ভোট, যেখানে ম্যাজিক ফিগার ২৭০। ফলে বাইডেনই প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজের মসনদে বসছেন। শেষ খবর পওয়া পর্যন্ত, ডোনাল্ড ট্রাম্পের সংগ্রহে রয়েছে ২১৪ ইলেকটোরাল ভোট।

thebengalpost.in
জো বিডেন :

বিজ্ঞাপন
[ আরও পড়ুন -   করোনা আক্রান্ত সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প, আপাতত হোম আইসোলেশনে ]

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, পেনসিলভানিয়ায় জয়ের মধ্য দিয়ে বাইডেনের ঝুড়িতে যোগ হয়েছে আরও ২০ ইলেকটোরাল ভোট। এছাড়াও নাভাদা ও জর্জিয়ার মতো রাজ্যেও এগিয়ে রয়েছে বাইডেন। এদিকে, শুক্রবারই জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বাইডেন জানিয়ে দিয়েছিলেন, “এই নির্বাচনে আমরা জয়ী হতে চলেছি। বিজয় ঘোষণা সময়ের ব্যাপার মাত্র।” তিনি আরও জানান, “প্রেসিডেন্ট হিসেবে দেশের প্রতিটি মানুষের জন্য আমি কাজ করব। সে আমাকে ভোট দিক আর না-ই দিক। কারণ, আমরা কেউ কারও শত্রু নই। আমরা সবাই মার্কিন নাগরিক।” হোয়াইট হাউসে যাওয়ার প্রস্তুতি নেয়ার আগেই রানিং মেট কমলা হ্যারিসকে নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছেন বলেও জানান তিনি। তিনি বলেন, “আমরা জিততে চলেছি। নেভাডাতে আমরা লিড করছি। পেনসিলভেনিয়াতে সামান্য পিছিয়ে আছি। বিগত ২৪ বছরে প্রথম ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে আমি অ্যারিজোনা জিতে নিয়েছি। মাত্র কয়েক বছর আগে যে নীল দেয়াল ভেঙে পড়েছিল। আমরা তা আবার গড়ে তুলতে সক্ষম হয়েছি। পেনসিলভেনিয়া, মিশিগান উইসকনসিন- আমেরিকার হৃদয়। আজ পর্যন্ত জীবনে সর্বাধিক ভোট পেয়েছি আমি। ৭৫ মিলিয়ন ভোট পেয়েছি এখনও পর্যন্ত।”

thebengalpost.in
46 th American President Joe Biden :

Advertisements

তিনি আরো বলেন, “মানুষ পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে। মহামারি করোনা, জলবায়ুর পরিবর্তন, বর্ণবিদ্বেষ প্রভৃতির বিরুদ্ধে কাজ করার জন্য জনতা এই রায় দিয়েছে। আমরা চূড়ান্ত ফলাফলের জন্য অপেক্ষা করছি মাত্র। তবে আমরা বসে নেই। ইতিমধ্যেই আমরা কাজ শুরু করে দিয়েছি।”

[ আরও পড়ুন -   গুরুতর অসুস্থ বর্ষীয়ান সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী, জানালেন মেয়ে ঊষসী ]

Advertisements