জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক, আগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক : মুখ্যমন্ত্রী

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ২৭ মে: তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘন্টায়। মাধ্যমিক হবে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুলাইয়ের শেষ সপ্তাহে। উচ্চ মাধ্যমিকের মতো মাধ্যমিক পরীক্ষাও হবে নিজেদের স্কুলেই। নবান্নে আজ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, “কোভিডের জন্যই এই সিদ্ধান্ত। উচ্চ মাধ্যমিক আগে নেওয়া হচ্ছে কারণ সর্বভারতীয় ক্ষেত্রে ভর্তির ব্যাপার আছে।”

thebengalpost.in
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় :

মাধ্যমিকের পরীক্ষা নেওয়া হবে প্রধান ৭ টি বিষয়ের এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে প্রধান ১৫ টি বিষয়ের। বাকি বিষয়ের নম্বর দেওয়া হবে স্কুলের পরীক্ষার নম্বরের ভিত্তিতে। তবে, দেড় ঘন্টার পরীক্ষায় নম্বর-ও অর্ধেক হয়ে যাবে কিনা তা স্পষ্ট করেননি মুখ্যমন্ত্রী। যদিও তিনি বলেছেন, “একই প্রশ্নপত্র থাকবে। ছাত্র-ছাত্রীরা তার মধ্যে অর্ধেক প্রশ্নের উত্তর দেবে। অর্থাৎ, তাদের সুযোগ বেড়ে যাবে।” শিক্ষাবিদেরা জানিয়েছেন, ১০০ নম্বরের প্রশ্নে ৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার কথাই তিনি হয়তো বোঝাতে চেয়েছেন। বাকি ৫০ নম্বর স্কুলের পরীক্ষার নম্বরের ভিত্তিতে দেওয়া হবে।

আরও পড়ুন -   জল্পনা উড়িয়ে জেলা পরিষদে শুভেন্দু ঘনিষ্ঠ কর্মাধ্যক্ষ অমূল্য মাইতি, স্মৃতির পাতা উজাড় করে 'দিদি' আর 'দাদা' দু'জনকেই জানালেন শ্রদ্ধা