স্পষ্ট হচ্ছে নন্দীগ্রাম চক্রান্ত! তৎকালীন তৃণমূল নেতা ও পরিবর্তন পন্থীদের ‘জুতোর মালা’ পরাল মেদিনীপুরের ছাত্র-যুবরা

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ৩০ মার্চ:মমতা বন্দ্যোপাধ্যায় আর অধিকারীদের পারস্পরিক কাদা-ছোড়াছুড়িতে নন্দীগ্রাম সম্পর্কিত নানা তথ্য উঠে আসছে, একসময় বামেরা যা দাবি করেছিল! মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, নন্দীগ্রামে চটি-পুলিশ ঢোকার নেপথ্যে শিশির অধিকারী – শুভেন্দু অধিকারীর ভূমিকা ছিল। মমতা এও দাবি করেছেন, এসব বিষয় তিনি পরে জেনেছেন। অপরদিকে, শিশির – শুভেন্দু’র বক্তব্য, মমতা হারার ভয়ে এখন “পাগলের প্রলাপ” বকছেন। শিশির অধিকারী এও দাবি করেছেন, “পুরুলিয়া, বাঁকুড়া, দার্জিলিং থেকে গুন্ডা নিয়ে আসা হয়েছিল। আমরা বরং হার্মাদ বাহিনীর সঙ্গে যুদ্ধ করার জন্য নন্দীগ্রামের যুবকদের তৈরি করেছিলাম। সেই সব যুবকরা খুন হয়েছিলেন।” তবে যাই হোক, ১৪ বছর আগের সেই কুখ্যাত ঘটনা যেভাবে হঠাৎ করে একুশের নির্বাচনের আবহে জ্বলে উঠলো তাতে যে বামেরাই নতুন করে ‘অক্সিজেন’ পেয়ে গেল তা বলাই বাহুল্য! আর, এই ইস্যুকে কেন্দ্র করেই আজ সন্ধ্যায় মেদিনীপুর শহরে বাম-ছাত্র যুবরা এক ‘বেনজির’ বিক্ষোভ কর্মসূচি নিয়ে ফেলল। তৎকালীন তৃণমূল নেতা এবং পরিবর্তন পন্থী সাংবাদিক-বুদ্ধিজীবীদের ছবিতে ‘জুতার মালা’ পরালেন তাঁরা।

thebengalpost.in
মেদিনীপুরে বিক্ষোভ কর্মসূচি বামেদের :

মেদিনীপুর শহর পূর্ব লোকাল কমিটির উদ্যোগে, “নন্দীগ্রাম ষড়যন্ত্রের নেপথ্যে” নামাঙ্কিত একটি ব্যানারে, মমতা বন্দ্যোপাধ্যায়, মুকুল রায়, শুভেন্দু অধিকারী, শিশির অধিকারী, গোপালকৃষ্ণ গান্ধী, মেধা পাটেকর, অপর্ণা সেন, অভিরূপ সরকার, বিভাস চক্রবর্তী, কৌশিক সেন, অর্পিতা ঘোষ, জয় গোস্বামী, শুভাপ্রসন্ন, কুনাল ঘোষ, অরিন্দম শীল, শাঁওলী মিত্র, সুমন দে এবং ব্রাত্য বসু প্রমুখদের ছবি ছাপিয়ে, সেই ব্যানারে মঙ্গলবার সন্ধ্যায় ‘জুতোর মালা’ পরানো হয় এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কুশপুত্তলিকা’ দাহ করা হয়। উপস্থিত ছিলেন জয়ন্ত মজুমদার, কুন্দন গোপ, অভিষেক চ্যাটার্জি, সুব্রত চক্রবর্তী, মানস প্রামাণিক প্রমুখ। তাঁদের বক্তব্য, “এই ঘৃণ্য চক্রান্তের পেছনে যারা জড়িত ছিলেন, নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়িতে তাদের আজ মুখোশ খুলে যাচ্ছে। বামেরা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রথম দিন থেকে এই নারকীয় চক্রান্তের কথা বলে এসেছেন। এভাবেই, ভয়ঙ্কর এক চক্রান্ত করে ক্ষমতায় আসা তথাকথিত তৃণমূলী ও পরিবর্তন পন্থীদের তাই আমাদের তরফ থেকে এই ছোট্ট উপহার!”

thebengalpost.in
মেদিনীপুরে বিক্ষোভ কর্মসূচি বামেদের :

আরও পড়ুন -   পুজোর তিনদিন আগেই মেদিনীপুর ও খড়্গপুরের একাধিক পরিবারে করোনাসুরের আঘাত! সংক্রমিত প্রায় ৩০ জন করে, গ্রামকে শান্তি দিয়ে জেলায় ১৪১