৪০০ বছর পর পরস্পরের কাছাকাছি গ্রহমন্ডলীর ‘বড়দা’ ও ‘মেজদা’! বিরল দৃশ্য মেদিনীপুর থেকে কখন, জেনে নিন

দ্য বেঙ্গল পোষ্ট বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ২১ ডিসেম্বর: প্রায় ৮০০ বছর পর এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবী! জ্যোতির্বিজ্ঞানীদের মতে, গ্রহ-পরিবারের (বা গ্রহ মন্ডলীর) বড়দা ও মেজদা যথাক্রমে, বৃহস্পতি ও শনিকে একসাথে এত কাছাকাছি আসতে দেখা গিয়েছিল প্রায় ৮০০ (800) বছর আগে। তারপরে, ৪০০ (400) বছর পর এক বার কাছাকাছি এলেও, তা পৃথিবী থেকে দেখা যায়নি! আজ, সোমবার (২১ শে ডিসেম্বর) সূর্যাস্তের পরে দক্ষিণ-পশ্চিম আকাশে তাকালে বৃহস্পতি এবং শনিকে খুব কাছাকাছি দেখা যাবে। কলকাতায় আজ সন্ধ্যা ৬ টা থেকে ৬.৪৫ পর্যন্ত দু’ই গ্রহকে একেবারে স্পষ্ট দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যা ৭ টা ১২ মিনিটে দু’টি গ্রহই অস্ত যাবে। স্বাভাবিকভাবে, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামবাসীকেও সন্ধ্যা ৬ টা থেকে ৭ টা পর্যন্ত দক্ষিণ-পশ্চিম আকাশে নজর রাখতে হবে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, টেলিস্কোপে নজর রাখলে, বৃহস্পতির দু’একটি উপগ্রহের দেখাও মিলতে পারে!

thebengalpost.in
বিরল দৃশ্য :

প্রসঙ্গত, বৃহস্পতি এবং শনি প্রায় ২০ বছর পর পর একে অপরের কাছাকাছি এলেও এবারের মতো এত কাছাকাছি আসার ঘটনা প্রায় ৪০০ বছর পর। এরকম কাছাকাছি এর আগে বৃহস্পতি এবং শনি এসেছিল ১৬ জুলাই ১৬২৩ খ্রিস্টাব্দে। কলকাতার বিড়লা প্লানেটরিয়ামের অধিকর্তা ডক্টর দেবি প্রসাদ দুয়ারী একটি সাক্ষাৎকারে জানান- “বৃহস্পতি এবং শনি গ্রহ সন্ধ্যাবেলার আকাশের কাছাকাছি চলে আসবে। এত কাছাকাছি আসবে যে অনেকের ক্ষেত্রে মনে হতেই পারে যেন একটি অন্যটির গায়ের উপর পড়েছে। কিন্তু, মনে রাখতে হবে, সেই বিরল মুহূর্তেও কিন্তু শনি গ্রহ এবং বৃহস্পতি গ্রহ একে অপরের থেকে ৭৩ কোটি কিলোমিটারেরও একটু বেশি দূরত্বে অবস্থান করবে। মোটামুটি ২০ বছর ছাড়া ছাড়া ‘বড়দা’ বৃহস্পতি ও ‘মেজদা’ শনি পরস্পরের কাছাকাছি এলেও, এত কাছাকাছি আসার মহাজাগতিক ঘটনা প্রায় ৪০০ বছর পর ঘটল!” আজ(২১ ডিসেম্বর) সন্ধ্যে ছ’টা থেকে সাতটার মধ্যে দক্ষিণ-পশ্চিম সীমান্তে, খোলা আকাশের দিকে তাকালে, এই অভূতপূর্ব দৃশ্যটি দেখতে পাওয়া যাবে। বিজ্ঞানীদের মতে, এই ঘটনার প্রভাব জীবজগতের উপর কোনভাবেই পড়বে না! সুতরাং প্রত্যেকেই এই মহাজাগতিক বিরল ঘটনাটি উপভোগ করতে পারবেন।

thebengalpost.in
৪০০ বছর পর পরস্পরের কাছাকাছি :

আরও পড়ুন -   লালগড়ের নেতাইয়ের এক পুলিশকর্মীর মৃত্যু করোনায়, মেদিনীপুরে নিহত পুলিশ কর্মীর স্মৃতিতে আপদকালীন "অতনু স্মৃতি ভবনে"র দ্বারোদঘাটন