পান থেকে তেল নিষ্কাশন করার অভিনব যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়্গপুর (IIT Kharagpur)

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ১১ এপ্রিল: এবার পান (Betel Leaf) থেকে তেল নিষ্কাশন করার অভিনব যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়্গপুর (IIT Kharagpur)। অর্থকরী ফসল পান’কে এবার নতুন রূপে ব্যবহার করার পথ দেখাল ভারতবর্ষের প্রযুক্তি বিদ্যার অন্যতম পীঠস্থান আইআইটি খড়্গপুর। কিন্তু, এই পান সংরক্ষণের অভাবে অনেক সময় নষ্ট হয়, লোকসান হয় চাষিদের। তাই, এই পান থেকে অপরিহার্য তেল নিষ্কাশনের (বের করার) নতুন যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়্গপুর। সম্প্রতি, IIT র পক্ষ থেকে এই সুখবর শোনানো হয়েছে। খড়্গপুর আইআইটি’র কৃষি ও খাদ্য প্রকৌশল বিভাগের অধীনে চলা গবেষণায় মিলেছে এই সাফল্য। দীর্ঘ কয়েক দশক ধরে এই বিভাগের অধ্যাপক প্রশান্ত গুহের নেতৃত্বে একদল গবেষক এই নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে কয়েক বছরের প্রচেষ্টার সাফল্য হিসেবে পান থেকে তেল নিষ্কাশনের যন্ত্র আবিষ্কার করতে সক্ষম হলেন তাঁরা।

thebengalpost.in
পান (Betel Leaf) পাতা থেকে তেল নিষ্কাশনের নতুন যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) :

সূত্রের খবর অনুযায়ী, এই যন্ত্রের পেটেন্ট ইতিমধ্যে পাওয়া গেছে। আপাতত যন্ত্রটি আরও উন্নত করার প্রচেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। অধ্যাপক প্রশান্ত গুহ জানিয়েছেন, “পান থেকে অপরিহার্য তেল উৎপাদনে সক্ষম, একটি অভিনব নিষ্কাশন প্রযুক্তি আবিষ্কার আমাদের কাছে রীতিমতো চ্যালেঞ্জ ছিল। এই যন্ত্রটি পুরানো যন্ত্রের তুলনায় ৪৪ শতাংশ কম সময়ে ও ৩০ শতাংশ শক্তি সাশ্রয় করে, ১৬ শতাংশ অতিরিক্ত অপরিহার্য তেল উৎপাদন করতে পারে।” প্রসঙ্গত উল্লেখ্য, বিশেষজ্ঞদের মতে, পানের অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ অপরিহার্য তেল হজম শক্তি, ইন্দ্রিয় শক্তি ও স্নায়ু সঞ্চালনার ক্ষেত্রে অধিক উদ্দীপক‌ বা কার্যকরী। এবার এই উন্নত মানের যন্ত্র আবিষ্কারের ফলে, পর্যাপ্ত পরিমাণে তেল নিষ্কাশন করে, পান চাষিরা এর সুফল ঘরে তুলতে পারবে। অধ্যাপকরা জানিয়েছেন, নতুন এই যন্ত্রের দাম চাষিদের সাধ্যের মধ্যেই রাখা হয়েছে। ১০ ও ২০ লিটারের যন্ত্রের দাম রাখা হয়েছে যথাক্রমে, ১০ হাজার ও ২০ হাজার টাকা।

আরও পড়ুন -   অতিমারী অতিক্রম করে খুলেছে স্কুলের দরজা, রাস্তা দিতে নারাজ খড়্গপুর IIT, তুমুল বিক্ষোভ ছাত্র-ছাত্রী, অভিভাবক-অভিভাবিকাদের