করোনা আবহে ব্যতিক্রমী ভোটচিত্র! মাস্ক-স্যানিটাইজার-পিপিই কিট নিয়ে রওনা হলেন ভোটকর্মীরা, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল রাজ্যে

মণিরাজ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ২৬ মার্চ: করোনা’র দ্বিতীয় ঢেউ নিয়ে গভীর আশঙ্কার প্রহর গুনছে বঙ্গবাসী। গতকাল (২৫ মার্চ) সন্ধ্যার করোনা বুলেটিন অনুযায়ী, গত চব্বিশ ঘণ্টায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়েছেন ৫১৬ জন। মৃত্যু হয়েছে ৪ জনের। এই পরিসংখ্যান যে নিঃসন্দেহে ভয়াবহ তা বলার অপেক্ষা রাখেনা, কারণ গত দু-আড়াই মাসের মধ্যে চলতি সপ্তাহেই করোনা’র সর্বাধিক বাড়বাড়ন্ত প্রত্যক্ষ করা যাচ্ছে। গত ১০ ই জানুয়ারি’র পর থেকে এই প্রথম করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ অতিক্রম করল। ১১ জানুয়ারি থেকে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত দৈনিক আক্রান্তের সংখ্যা যেখানে ৪০০ র নীচে নেমে গিয়েছিল, সেখানেই গত দু’সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণ ৪০০’র উপরে এবং তা শিখরে পৌঁছেছে গতকাল (৫১৬)। কলকাতা ও উত্তর ২৪ পরগণায় শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন গতকাল। অন্যদিকে, রাজ্যের বুলেটিন অনুযায়ী পশ্চিম মেদিনীপুরের সংখ্যাটাও আশঙ্কাজনক- ১২! তবে, এই বিষয়ে জেলা স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, রাজ্যে হিসেবটা অন্য ভাবে করা হয়। এই জেলার ঠিকানা থাকা কলকাতা বা হাওড়ার বাসিন্দাকেও এই জেলায় গণ্য করা হয়। জেলা স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, গতকাল জেলায় করোনা আক্রান্তের সংখ্যা শূণ্য (০)। তবে, গত ১ সপ্তাহে ১২ জন আক্রান্ত হয়েছেন। এদিকে, এই পরিস্থিতিতে রাজ্যের প্রথম দফা নির্বাচন আগামীকাল (২৭ মার্চ)। রাজ্যের ৩০ টি এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের যথাক্রমে ৬ টি (১৫ টির মধ্যে) ও ৪ টি (সবকটি) আসনে আগামীকাল ভোটগ্রহণ করা হবে। নির্ধারিত বুথের উদ্দেশ্যে আজ থেকেই রওনা হয়ে গেলেন ভোটকর্মীরা।

thebengalpost.in
রওনা দিলেন ভোটকর্মীরা :

আগামীকালের ভোট-উৎসব ঘিরে তৎপরতা তুঙ্গে সংশ্লিষ্ট মহলে। ভোটকর্মীরা তাঁদের নির্ধারিত DC (Distribution Centre) থেকে প্রয়োজনীয় মালপত্র নিয়ে রওনা হয়ে গেলেন। করোনা আবহে নির্বাচনের কথা মাথায় রেখে নজিরবিহীন পদক্ষেপ নেওয়া হল, নির্বাচন কমিশনের তরফেও। মাস্ক-স্যানিটাইজার-ফেস শিল্ড-গ্লাভস ছাড়াও দেওয়া হয়েছে পিপিই (PPE Kit) কিট এবং থার্মাল গান। তা সত্ত্বেও কিছুটা দুঃশ্চিন্তা যে থেকেই যায় জানাচ্ছেন ভোটকর্মীরা। মেদিনীপুর কলেজের DC-RC থেকে থেকে ভোটকর্মী সৌমেন বিদ জানালেন, “করোনা পরিস্থিতিতে ভোটগ্রহণ করতে যাচ্ছি, এটা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। কিছুটা দুঃশ্চিন্তা থাকলেও, গণতন্ত্রের এই সর্ববৃহৎ উৎসবে সামিল তো হতেই হবে। তবে, নির্বাচন কমিশন এবার যথাযথ পদক্ষেপ নিয়েছে। যথেষ্ট পরিমাণে মাস্ক ও স্যানিটাইজার দেওয়া হয়েছে ব্যবহারের জন্য। তবে, ভোটারদের কাছে আমাদের আবেদন আপনারা পরিষ্কার-পরিচ্ছন্নভাবে এবং মাস্ক পরেই বুথে আসুন।”

thebengalpost.in
অস্ত্র নিয়ে তৈরি হচ্ছেন ভোটকর্মীরা :

এদিকে, জঙ্গলমহলের জেলা হিসেবে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় আগামীকাল রাজ্য বিধানসভা নির্বাচনের প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম এবং বিনপুর এই চারটি আসনে আগামীকাল জেলার ৯ লক্ষ ১১ হাজার ৬৫৪ জন ভোটার মোট ৩৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। অন্যদিকে, পশ্চিম মেদিনীপুর জেলার ১৫ টি আসনের মধ্যে দাঁতন, কেশিয়াড়ি, খড়গপুর (গ্রামীণ), গড়বেতা, শালবনী এবং মেদিনীপুর এই ৬ টি আসনে জেলার প্রায় ১৪ লক্ষ ৮৬ হাজার ৭০৮ জন ভোটার ৩৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।

thebengalpost.in
গণতন্ত্রের সর্ববৃহৎ উৎসবের চূড়ান্ত প্রস্তুতি :

আরও পড়ুন -   "অত্যাচার ততটাই করুন, একুশের পর যতটা সহ্য করতে পারবেন", দলীয় কর্মীকে খুনের অভিযোগ করে মেদিনীপুর থেকে তৃণমূলকে হুঁশিয়ারি বিজেপি নেতা তুষার মুখার্জীর