রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের প্রথম বলি মাত্র ৩২ বছরের মহিলা! ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪১৯৪ জনের, কমছে সংক্রমণ

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, কলকাতা, ২২ মে: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু! মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে কলকাতায় মৃত্যু হল এক মহিলার। ৩২ বছরের ওই মহিলার নাম শম্পা চক্রবর্তী বলে জানা গেছে। তিনি, কলকাতার হরিদেবপুর এলাকার বাসিন্দা। শুক্রবার ভোরে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে তাঁর মৃত্যু হয় বলে জানা গেছে স্বাস্থ্য দপ্তর সূত্রে! জানা গেছে, সম্প্রতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ওই হাসপাতালে ভর্তি ছিলেন শম্পা। তবে, করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসেও (Mucormycosis) আক্রান্ত হন। জানা গিয়েছে, ওই মহিলা ডায়াবেটিসের রোগী ছিলেন। অক্সিজেনও দেওয়া হচ্ছিল তাঁকে। বুধবার চিকিৎসকরা জানান, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন তিনি। এ জন্য ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ দেওয়া হয়েছিল তাঁকে। কিন্তু, শেষরক্ষা হয়নি! ফলে, করোনা এবং ব্ল্যাক ফাঙ্গাসের জেরে এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল কলকাতায় তথা সারা রাজ্যে। যদিও, অন্য একটি সূত্রে জানা গেছে, কলকাতা সংলগ্ন এলাকায় আরও এক মহিলার মৃত্যু হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসে। করোনা থেকে সেরে ওঠার পর সম্প্রতি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এই ২ জন ছাড়াও স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী, রাজ্যে আরও ৫ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। এদের মধ্যে একজন সাদার্ন এভিনিউ’র বাসিন্দা। বাকিরা দিশা আই হসপিটালে চিকিৎসাধীন, তাঁরা সকলেই ভিন রাজ্যের বাসিন্দা।

thebengalpost.in
শম্পা চক্রবর্তী (৩২), ছবি- সংগৃহীত :

অপরদিকে, রাজ্যে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা সামান্য বাড়ল। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৮৪৭ জন। বৃহস্পতিবার সংক্রমিতের সংখ্যা ছিল ১৯,০৯১। পাশাপাশি, গত একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ১৫৯ জন। রাজ্যে এই পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১৪ হাজার ৫৪ জনের। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনামুক্ত হয়েছেন ১৯ হাজার ১৭ জন। এখনও পর্যন্ত রাজ্যে সুস্থতার হার ৮৮.১১%। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী জানা গিয়েছে যে, গত ২৪ ঘণ্টায় ৭৭ হাজার ৬২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বর্তমানে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩২ হাজার ১৮১ জন।

thebengalpost.in
দেশের করোনা পরিস্থিতি :
 

আরও পড়ুন -   বার্জটাউন, গেটবাজার, অরবিন্দনগর, ভীমচক সহ মেদিনীপুর শহর জুড়ে সংক্রমিত ৩১, খড়্গপুর, সবং,‌ শালবনী, গড়বেতা, কেশপুর সহ জেলায় ১৪৯

অন্যদিকে, স্বস্তি বাড়িয়ে দেশে ফের নিম্নমুখী সংক্রমণের গ্রাফ। কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে যে, গত ২৪ ঘণ্টায় দেশে ২ লক্ষ ৫৭ হাজার ২৯৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। গতকালের চেয়ে এই সংখ্যাটা প্রায় ২ হাজার কম। পাশাপাশি, গত একদিনে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৯৪ জনের। শুক্রবার এই সংখ্যাটা ছিল ৪ হাজার ২০৯। কমেছে অ্যাকটিভ কেসের সংখ্যাও। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রয়েছেন মোট ২৯ লক্ষ ২৩ হাজার ৪০০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৩ লক্ষ ৫৭ হাজার ৬৩০ জন। এখনও পর্যন্ত দেশে ২ কোটি ৩০ লক্ষ ৭০ হাজার ৩৬৫ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সবমিলিয়ে এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ৯৫ হাজার ৫২৫ জনের। ICMR-এর রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, গতকাল ২০ লক্ষ ৬৬ হাজার ২৮৫টি নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত দেশে টিকা নিয়েছেন ১৯ কোটি ৩৩ লক্ষ ৭২ হাজার ৮১৯ জন।