ভয়াবহ সংক্রমণের মুখে করোনা যোদ্ধাদের পুনর্বহাল! সংক্রমণ-বৃদ্ধি পশ্চিম মেদিনীপুরেও, খড়্গপুর-মেদিনীপুর-ঘাটালে ফের ‘চোখরাঙানি’

thebengalpost.in
করোনা যোদ্ধাদের মেয়াদ বৃদ্ধি :

মণিরাজ ঘোষ, পশ্চিম মেদিনীপুর, ৩ এপ্রিল: সারা দেশের সাথে সাথে করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল পশ্চিমবঙ্গও! গতকাল সন্ধ্যার (শুক্রবার) বুলেটিন অনুযায়ী, গত চব্বিশ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন ১৭৩৩। বৃহস্পতিবার ও বুধবার সংক্রমিত হয়েছিলেন যথাক্রমে- ১২৭৪ জন ও ৯৮২ জন। ফলে, সংক্রমণ বৃদ্ধির সূচক’টা যে রীতিমতো ভয়াবহ, তা বলাই বাহুল্য! বাড়ছে মৃত্যু’র সংখ্যাও। বুধবার ও বৃহস্পতিবার যথাক্রমে ২ জন করে (আক্রান্তের) মৃত্যু হয়েছিল। শুক্রবার (২ এপ্রিল) ৪ জনের মৃত্যু হয়েছে। ২ জন কলকাতা ও ২ জন হাওড়ার বাসিন্দা। অন্যদিকে, সারা দেশের পরিস্থিতি আরও ভয়াবহ (পরবর্তী প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরা হবে)! শেষ চব্বিশ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭১৪ জনের, আক্রান্ত ৮৯,১২৯ জন। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার লকডাউনের দিকে না এগোলেও, স্থানীয়ভাবে ফের কনটেইনমেন্ট জোন এবং কোয়ারেন্টিনের পথে এগোচ্ছে!

thebengalpost.in
স্বাস্থ্য বিধি মেনে ভোটদান প্রক্রিয়া :

এদিকে, রাজ্যের নির্দেশিকা অনুযায়ী, করোনা যোদ্ধাদের (Covid Warriors) ফের পুনর্বহাল করা হল। ৩১ শে মার্চ তাদের কার্যকালের মেয়াদ শেষ হয়ে গেলেও, ওইদিনই রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা অনুযায়ী, তাদের মেয়াদ বাড়ানো হয়েছে আগামী ৩১ শে মে পর্যন্ত। প্রসঙ্গত, ‘করোনা জয়ী’ যে সমস্ত যোদ্ধাদের চুক্তির ভিত্তিতে, রাজ্যের বিভিন্ন করোনা হাসপাতালে নিযুক্ত করা হয়েছিল গত সেপ্টেম্বর (২০২০) থেকে, তাদের মেয়াদ পূর্ণ হয়ে গিয়েছিল এই বছর ৩১ শে মার্চ। এই পরিস্থিতিতে তাঁরা শান্তিপূর্ণ ভাবে দাবি-আদায়ের আন্দোলনে নেমেছিলেন। আপাতত তাদের সেই আন্দোলন সফল হল মনে করা হচ্ছে। তবে, আগামীদিনে তাদের কি হবে, এ নিয়ে এখনও দুঃশ্চিন্তায় আছেন তাঁরা। এই বিষয়ে পশ্চিম মেদিনীপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ নিমাই চন্দ্র মন্ডল এবং উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “রাজ্য যেভাবে নির্দেশ পাঠাবে, সেভাবেই এগোনো হবে। এক্ষেত্রে জেলার কোনো ভূমিকা নেই।”

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুরে বাড়ছে করোনা সংক্রমণ :

অন্যদিকে, গতকাল রাতের রিপোর্ট অনুযায়ী, জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ জন। আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার সংক্রমিত হয়েছিলেন ৫ জন। মঙ্গলবার ও বুধবার যথাক্রমে ১২ জন ও ১০ জন। ফলে, এই জেলাতেও ধারাবাহিকভাবে সংক্রমণের তথ্য উঠে আসছে। তবে, ২৫ শে মার্চের পর মৃত্যু’র খবর নেই। এদিকে, গতকাল ৮ জন আক্রান্তের মধ্যে ৫ জনই খড়্গপুর শহর ও গ্রামীণ এলাকার। বাকি ৩ জন যথাক্রমে- মেদিনীপুর, ঘাটাল ও দাসপুরের। উল্লেখ্য যে, গত ৪ দিনে ৩৫ জন আক্রান্তের মধ্যে অধিকাংশ জন মেদিনীপুর ও খড়্গপুর শহরের। এছাড়াও, ডেবরা, ঘাটাল, দাসপুর ও গড়বেতা থেকে কয়েকজন আছেন। জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী জানিয়েছেন, “ভ্যাকসিনেশন এবং RT-PCR টেস্ট দুইই চলছে স্বাস্থ্য দপ্তরের সঠিক নির্দেশিকা মেনে। তা সত্ত্বেও সাধারণ মানুষকে সতর্ক ও সচেতন থাকতে হবে। মাস্ক ব্যবহার করতে হবে বাইরে বেরোলেই।”

thebengalpost.in
করোনা যোদ্ধাদের মেয়াদ বৃদ্ধি :

আরও পড়ুন -   মেদিনীপুরে ভয়াবহ আগুন স্পিনিং মিলে, পুড়ে ছাই ১০ লক্ষ টাকার সুতো