বাড়ছে সংক্রমণ! রাজ্যে একদিনে ২৭৬, দেশে ১৮৯৫২, ভ্যাকসিন নেওয়ার ৫৬ দিনের মধ্যে রক্তদানে বিধিনিষেধ

thebengalpost.in
ভয়াবহ সংক্রমণ! গত কয়েক মাসের রেকর্ড ভেঙে শেষ চব্বিশ ঘণ্টায় দেশে প্রায় ৪০,০০০, রাজ্যে ৩৪৭ জন আক্রান্ত :

দ্য বেঙ্গল পোস্ট বিশেষ প্রতিবেদন, ১৩ মার্চ : বিশ্বের বিভিন্ন দেশেই সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসেছে। আশঙ্কা করা হচ্ছে ভারতবর্ষের ক্ষেত্রেও। বিশেষত, মহারাষ্ট্রে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আজ, ১৩ ই মার্চ সারা দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৮,৯৫২ জন! সংখ্যাটা নিঃসন্দেহে দুঃশ্চিন্তার। তবে, প্রায় ১৯০০০ আক্রান্তের মধ্যে সাড়ে ১৫০০০ জনই মহারাষ্ট্রের। এরপর, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, দিল্লি ও পশ্চিমবঙ্গ। রাজ্যে আজ করোনা আক্রান্ত হয়েছেন ২৭৬ জন। মৃত্যু হয়েছে ১ জনের। রাজ্যের মধ্যে শীর্ষস্থানে আছে যথাক্রমে কলকাতা (৯৪) ও উত্তর ২৪ পরগণা (৭৭)।

thebengalpost.in
ফের বাড়ছে সংক্রমণ :

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যে গত সপ্তাহ পর্যন্ত দৈনিক করোনা সংক্রমণ ২০০’র নীচে নেমে গিয়েছিল! কিন্তু, গত কয়েকদিন ধরেই তা বাড়তে শুরু করেছে। আজ তা ২৭৬ এ পৌঁছে গেছে। যদিও, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ জঙ্গলমহল এবং উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় সংক্রমণ এই মুহূর্তে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে। তবে, সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। তাই, ফের মাস্ক , স্যানিটাইজার ও হ্যান্ড ওয়াশ ব্যবহারের উপর গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে, রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের তরফে। অন্যদিকে, মহারাষ্ট্র জুড়ে দ্বিতীয় দফার লকডাউনের আশঙ্কাও করা হচ্ছে। ইতিমধ্যে, সে রাজ্যের নাগপুর সহ কয়েকটি শহরের কনটেইনমেন্ট জোনে লকডাউন জারি করা হয়েছে বলে জানা যায়!

thebengalpost.in
দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা :

অন্যদিকে, আজ দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তরফে একটি বিশেষ নির্দেশিকা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে! সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকায় বলা হয়েছে, করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার ২৮ দিনের মধ্যে রক্তদান করা যাবেনা! সুতরাং, প্রথম ডোজ নেওয়ার ৫৬ দিনের মধ্যে রক্তদান করা যাবেনা। স্বাভাবিকভাবেই তাই রক্তের সঙ্কট দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞদের অভিমত।

আরও পড়ুন -   সব রেকর্ড ভেঙে রাজ্যে করোনা সংক্রমিত ৯৮২ জন! পশ্চিম মেদিনীপুরে ১২ জন সংক্রমিত, শুধু মেদিনীপুরেই ১০, আরো বাড়ানো হবে টেস্ট