করোনার মারকাটারি ইনিংস অব্যাহত!পশ্চিম মেদিনীপুরে সংক্রমিত ৪০,খড়্গপুর-মেদিনীপুরের সঙ্গে দ্বিতীয় ঢেউ শালবনীতেও

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, পশ্চিম মেদিনীপুর, ১২ এপ্রিল: করোনা’র মারকাটারি ইনিংস অব্যাহত! দেশে, রাজ্যে কিংবা জেলায় ভয়াবহ আকার ধারণ করছে করোনা পরিস্থিতি। দৈনিক সংক্রমণ বেড়ে চলেছে আশঙ্কাজনক হারে! তবে, এই পরিস্থিতিতেও লকডাউন বা জমায়েত রোখায় নজর দিতে রাজি নয় কেন্দ্র কিংবা রাজ্য সরকার। শুধুমাত্র ভ্যাকসিনেশনের উপর গুরুত্ব আরোপ করেই করোনা রুখতে বদ্ধপরিকর কেন্দ্র সরকার। তাই, ভোট প্রচারে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিংবা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’রা পশ্চিমবঙ্গ সহ ৫ রাজ্যে “ডেলি প্যাসেঞ্জারি” শুরু করেছেন! পিছিয়ে নেই, পশ্চিমবঙ্গের শাসকদলও। এই পরিস্থিতিতেই, সোমবার (১২ এপ্রিল) সকালের বুলেটিন অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যা সমস্ত রেকর্ড ভেঙে তছনছ করে গত চব্বিশ ঘণ্টায় ১ লক্ষ ৬৮ হাজার ৯১২ তে পৌঁছেছে! গত চব্বিশ ঘণ্টায় মৃত্যু হয়েছে প্রায় ১ হাজার মানুষের (৯০৪)। তবে, গত চব্বিশ ঘণ্টায় দেশের ২৯ লক্ষ ৩৩ হাজার ৪১৮ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। সবমিলিয়ে দেশের ১০ কোটি ৪৫ লক্ষ ২৮ হাজার ৫৬৫ জন মানুষ’কে এখনও পর্যন্ত ভ্যাকসিন প্রদান করা হয়েছে। এই পরিসংখ্যান নিঃসন্দেহে কেন্দ্রীয় সরকারের বড়সড় সাফল্য! তবে বিশেষজ্ঞদের মতে, অবিলম্বে জমায়েত বা সমাবেশ বন্ধ করে, সংক্রমণ প্রতিরোধে অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ, যাতে পরবর্তী সময়ে দেশকে ফের পূর্ণ লকডাউনের পথে হাঁটতে না হয়!

thebengalpost.in
করোনার উর্ধ্বগতি :

অন্যদিকে, মহারাষ্ট্র, কর্ণাটক, ছত্তিশগড়, দিল্লি, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, কেরালা, গুজরাটের মতোই পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতিও ক্রমেই ভয়াবহ উঠছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণের হার। শনিবার সন্ধ্যার বুলেটিনে সংক্রমিত হয়েছিলেন ৪০৪৩ জন। রবিবার সন্ধ্যার বুলেটিনে সংক্রমিত হয়েছেন ৪৩৯৮ জন। অতীতের সমস্ত করোনা রেকর্ড’কে ছাপিয়ে যাচ্ছে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের এই সংক্রমণ বৃদ্ধির পরিসংখ্যান! গত চব্বিশ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০ জনের। শুধু কলকাতাতেই করোনা সংক্রমিত হয়েছেন ১১০৯ জন, সরকারি তথ্য অনুযায়ী মৃত্যু হয়েছে ৩ জনের। উত্তর ২৪ পরগণায় যথাক্রমে ১০৪৭ ও ৫। দক্ষিণ ২৪ পরগণায় ২৮৮ ও ১। হাওড়া, হুগলি, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও ২০০ জনের বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন গত চব্বিশ ঘণ্টায়। বাঁকুড়া (৫৭), পুরুলিয়া (১০৫), ঝাড়গ্রাম (৮), পশ্চিম মেদিনীপুর (৩৪) সহ জঙ্গলমহলেও বাড়ছে সংক্রমণ! পূর্ব মেদিনীপুরে গতকাল সন্ধ্যার বুলেটিন অনুযায়ী সংক্রমিত হয়েছেন ৮০ জন।

thebengalpost.in
শালবনী করোনা হাসপাতালে জেলার স্বাস্থ্য কর্তারা :

অপরদিকে, পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দপ্তরের সোমবার সকালের রিপোর্ট অনুযায়ী গত চব্বিশ ঘণ্টায় জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৪০ জন। সংক্রমণের ধারাবাহিকতা বজায় রেখে আইআইটি খড়্গপুর, রেল সহ খড়্গপুরে মোট সংক্রমিত হয়েছেন ১৫ জন, মেদিনীপুর সদরের চাঁদড়া ১ জন এবং মেদিনীপুর শহরে ৯ জন করোনা সংক্রমিত হয়েছেন। মেদিনীপুর মেডিক্যাল কলেজের ২ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। ঘাটাল (১), চন্দ্রকোনা (১) ও দাসপুর- ২ (২) সহ ঘাটাল মহকুমায় করোনা সংক্রমিত হয়েছেন ৪ জন। চন্দ্রকোনা রোড (সাতবাঁকুড়া) এর ২ জন করোনা সংক্রমিত হয়েছেন। এর মধ্যে, ১ বছরের একটি শিশু’র করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এদিকে, করোনা’র দ্বিতীয় ঢেউ এবার আছড়ে পড়ল জঙ্গলমহল শালবনীতেও! সংক্রমিত ৬ জন, এর মধ্যে- টেঁকশালে ৩ জন, ওসিএলে ২ জন এবং চকতারিনীর ১ জন। এদিকে, সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে জেলাতেও করোনা ভ্যাকসিনের চাহিদা উত্তরোত্তর বাড়ছে! চাহিদার কথা মাথায় রেখেই ভ্যাকসিনের জোগান বাড়ানোর জন্য ইতিমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানিয়েছেন জেলার স্বাস্থ্যকর্তারা।

thebengalpost.in
রাজ্যের করোনা বুলেটিন :

আরও পড়ুন -   "তৃণমূলের দালালে ভরে গেছে কংগ্রেস", দায়িত্ব নিয়েই বিস্ফোরক মন্তব্য জেলা কংগ্রেসের নতুন সভাপতি সমীর রায়ের, প্রদেশ এক্সিকিউটিভ কমিটিতে সৌমেন খান