‘ভুরিভোজ’ (Bhuribhoj) ১৩ তম পর্বের (13th Episode) নিবেদন : নবনীতা মণ্ডল চ্যাটার্জী’র কুমড়োর সন্দেশ

‘ভুরিভোজ’ (Bhuribhoj) ১৩ তম পর্বের (13th Episode) নিবেদন, নবনীতা মণ্ডল চ্যাটার্জী’র কুমড়োর সন্দেশ : কুমড়ো খাওয়ানো নিয়ে কম ঝক্কি পোহাতে হয়না। ছোটরা ছাড়াও অনেক সময় বড়রাও কুমড়ো খেতে চায়না। অথচ কুমড়োর গুণাগুণ কম নয়। কুমড়োতে রয়েছে বিটা ক্যারোটিন যাতে রয়েছে ভিটামিন এ। এছাড়াও কোলেস্টেরল এবং ডায়াবেটিক রোগীদের পক্ষে এই কুমড়ো খুবই উপকারী। অনেকে আবার তরকারিতে কুমড়ো না খেলেও কুমড়োর সন্দেশ চেটেপুটে খায়। সুতরাং কুমড়োর গুণাগুণ বজায় রেখেই আজকে বানাবো কুমড়োর সন্দেশ।

thebengalpost.in
নবনীতা মণ্ডল চ্যাটার্জী (Member of Freaky Food Hunters) :

*উপকরণ* :
কুমড়ো- ৫০০ গ্রাম
খোয়া ক্ষীর- ১০০ গ্রাম
চিনি- স্বাদ অনুসারে
একটি নারকেল- কুড়ে রাখা
ঘি- ৪ টেবিলচামচ
এলাচ গুঁড়ো- ১/২ চা চামচ
জয়িত্রী গুঁড়া- ২ চিমটি
কাজু- প্রয়োজন অনুসারে

আরও পড়ুন -   সাত সকালেই দুঃসংবাদ জেলাবাসীর জন্য, ১২ জন করোনা আক্রান্ত, খাতা খুলে ফেলল শালবনী ও সবং, ঘাটাল মহকুমায় ৮ জন
thebengalpost.in
কুমড়োর সন্দেশ :

*প্রণালী* : প্রথমে কুমড়ো খোসা ছাড়িয়ে ধুয়ে কুড়ে নিন।তারপর আবার সামান্য জল দিয়ে ধুয়ে জল ঝরিয়ে হাতে করে চেপে চেপে অবশিষ্ট জল টুকু বের করে নিন। এবার কড়াইতে ঘি গরম করে তার মধ্যে কুমড়ো দিয়ে ভাল করে নাড়তে থাকুন। কুমড়ো একটু ভাজা ভাজা মত হয়ে গেলে এর মধ্যে চিনি দিয়ে আবার নাড়তে থাকুন।চিনি গলে গিয়ে ফুটতে শুরু করলে এর মধ্যে নারকেল গুঁড়ো ও খোয়া ক্ষীর দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন পাক হওয়া পর্যন্ত।এবার এর মধ্যে এলাচ গুঁড়ো ও জয়ত্রী গুঁড়া দিয়ে আবার ভালো করে নাড়াচাড়া করুন। পাক হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করতে দিন। অল্প গরম থাকতে থাকতে হাতে ঘি লাগিয়ে নিজের ইচ্ছেমতো আকারে করে নিন। বেশ তৈরি হয়ে গেলো সুস্বাদু কুমড়োর সন্দেশ।