স্বমহিমায় ভারতে আবার ফিরতে পারে ‘পাবজি’

বিশেষ প্রতিবেদন, সুদীপ্তা ঘোষ, ৮ সেপ্টেম্বর : ভারতে আবার ফিরতে পারে “পাবজি”। ভারতে “পাবজি” নিষিদ্ধ হওয়ার পরে, পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে, ভারতে “পাবজি মোবাইল” আর চীনের টেনসেন্ট গেমসের দ্বারা নিয়ন্ত্রণ করা হবে না এবং দক্ষিণ কোরিয়ান‌ এই সংস্থা সমস্ত সহায়ক সংস্থার দায়িত্ব নেবে। সেক্ষেত্রে খুব শিগগিরই দেশে আবার পাবজি মোবাইল চালু করা হতে পারে।

আরও পড়ুন -   "লকডাউনের হাত থেকে দেশকে বাঁচাতে হবে", 'রমজান' আর 'রামনবমী' তে ধৈর্য্য-অনুশাসনের বার্তা প্রধানমন্ত্রীর, পরিযায়ীদের পাশে থাকার প্রতিশ্রুতি
দ্য বেঙ্গল পোস্ট
পাবজি মোবাইল গেম :

এই সপ্তাহের শুরুতে, ভারত সরকার “পাবজি মোবাইল”, “অ্যাপাস লঞ্চার প্রো”, “অ্যাপলক”, “ওয়েচ্যাট ওয়ার্ক” সহ অন্যান্য ১১৭টি চীনা অ্যাপস নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। সরকার অভিযোগ করেছিল যে এই অ্যাপ্লিকেশনগুলি “সার্বভৌমত্ব, অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা এবং গণ-শৃঙ্খলার আইন ভঙ্গ করেছে”। যদিও ভারতে “পাবজি মোবাইল” নিষিদ্ধ করা হলেও তা এখনও ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। এর কারণ হল “পাবজি মোবাইল”, পাবজি গেমডের মোবাইল সংস্করণ যা মূলত দক্ষিণ কোরিয়ার একটি গেমিং সংস্থা পাবজি কর্পোরেশন তৈরি করেছিল। উল্লেখ্য, সরকার এর আগে ভারতে টিকটক এবং ৫৮ টি অন্যান্য অ্যাপস নিষিদ্ধ করেছিল। অ্যাপ্লিকেশনগুলি প্রথমে অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছিল এবং তারপরে নেটওয়ার্কগুলি থেকেও অবরুদ্ধ করা হয়েছিল। অর্থাৎ কেউই আর শুরুতে টিকটক ডাউনলোড করতে পারবেন না এবং তারপরেও যারা অ্যাপ্লিকেশনটি ফোনে রেখেছিলেন, সার্ভারগুলি দ্বারা অবরুদ্ধ হওয়ার পরে অ্যাপটি আর ব্যবহার করতে পারবেননা। টিকটক ছাড়াও, শ্যারিট, ওয়েচ্যাট, ক্যামস্ক্যানার, ইউসি ব্রাউজার সহ জনপ্রিয় অ্যাপটিও ভারতে চীনা অ্যাপস নিষিদ্ধের প্রথম তরঙ্গের সময়ে নিষিদ্ধ করা হয়েছিল।

আরও পড়ুন -   "করোনা মুক্ত অমিত শাহ" ভুয়ো মেসেজ ছড়িয়ে বিপাকে বিজেপি সাংসদ
দ্য বেঙ্গল পোস্ট
পাবজি মোবাইল :